ভারতে দাম বেড়েছে পেট্রল ও ডিজেলের

বুধবার, ৩০ আগস্ট ২০১৭

অর্থ শিল্প ডেস্ক : ভারতে দাম বেড়েছে জ্বালানি পণ্য পেট্রল ও ডিজেলের। বর্তমানে পেট্রলের দাম বেড়ে তিন বছরের সর্বোচ্চের কাছাকাছি এবং ডিজেলের দাম চার মাসের সর্বোচ্চে অবস্থান করছে।

দেশটির গণমাধ্যম সূত্রে জানা যায়, সম্প্রতি রাজধানী দিল্লিতে প্রতি লিটার পেট্রল বিক্রি হয়েছে ৬৯ দশমিক শূন্য ৪ রুপিতে, যা তিন বছরের মধ্যে সর্বোচ্চ দামের কাছাকাছি। এর আগে ২০১৪ সালের আগস্টের দ্বিতীয়ার্ধে দিল্লিতে প্রতি লিটার পেট্রল বিক্রি হয়েছিল সর্বোচ্চ ৭০ দশমিক ৩৩ রুপিতে। গত ২ জুলাই দিল্লিতে প্রতি লিটার পেট্রল বিক্রি হয় ৬৩ দশমিক শূন্য ৬ রুপিতে। এরপর পণ্যটির দাম একদফা বেড়ে ১৬ জুলাই প্রতি লিটার বিক্রি হয় ৬৫ দশমিক ৪৮ রুপিতে। ১৫ দিনের ব্যবধানে পণ্যটির দাম বাড়ে প্রতি লিটারে ২ দশমিক ৪২ রুপি। আর এক মাসের বেশি সময়ের ব্যবধানে গত সোমবার প্রতি লিটার পেট্রলের দাম বেড়েছে ৪ দশমিক ৮৫ রুপি।

ভারতের বাজারে একইভাবে দাম বেড়েছে অন্য জ্বালানি পণ্য ডিজেলেরও। গত সোমবার দিল্লিতে প্রতি লিটার ডিজেল বিক্রি হয় ৫৭ দশমিক শূন্য ৩ রুপিতে, যা চার মাসের মধ্যে সর্বোচ্চ। গত ২ জুলাই দিল্লিতে প্রতি লিটার ডিজেল বিক্রি হয় ৫৩ দশমিক ৩৬ রুপিতে। এর পর পণ্যটির দাম এক দফা বেড়ে ১৬ জুলাই প্রতি লিটার বিক্রি হয় ৫৪ দশমিক ৪৯ রুপিতে। ১৫ দিনের ব্যবধানে দাম বাড়ে প্রতি লিটারে ১ দশমিক ১৩ রুপি। আর এক মাসের বেশি সময়ের ব্যবধানে গত সোমবার প্রতি লিটার ডিজেলের দাম বেড়েছে ২ দশমিক ৫৪ রুপি। চলতি বছরের মে মাস থেকেই ভারতে পণ্য দুটির দাম ঊর্ধŸমুখী রয়েছে।

প্রতিদিনই পেট্রল ও ডিজেলের দাম কয়েক পয়সা করে বেড়েছে। মাসভিত্তিক তুলনায় পণ্য দুটির দামে বড় ব্যবধান চোখে পড়েছে। মূলত ১৬ জুলাইয়ের পর ভারতের বাজারে পেট্রল ও ডিজেলের দাম অনেকাংশে বেড়ে গেছে। ভারতের তিনটি বড় রাষ্ট্রায়ত্ত জ্বালানি তেল পরিশোধন কেন্দ্র একযোগে পণ্য দুটির দাম বাড়িয়ে দিয়েছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা। যে সময় আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম তুলনামূলক কম রয়েছে, ঠিক সে সময়ই ভারতের বাজারে পেট্রল ও ডিজেলের মূল্য বৃদ্ধিকে অযৌক্তিক মনে করছেন তারা।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj