পেপারলেস ট্রেড চুক্তি স্বাক্ষরে থাইল্যান্ডে বাণিজ্যমন্ত্রী

বুধবার, ৩০ আগস্ট ২০১৭

কাগজ প্রতিবেদক : জাতিসংঘের ইকোনমিক এন্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া এন্ড দ্য প্যাসিফিক (ইউএনস্ক্যাপ)-এর ৭২তম সেশনে ‘ফ্রেমওয়ার্ক এগ্রিমেন্ট অন ফেসিলিটেশন অব ক্রোস-বর্ডার পেপারলেস ট্রেড ইন এশিয়া এন্ড দ্য প্যাসিফিক’ শীর্ষক রেজুলেশন গৃহীত হয়।

এ চুক্তিতে বাংলাদেশ পার্টনার হওয়ার বিষয়ে ৭ আগস্ট মন্ত্রিসভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়। গতকাল থাইল্যান্ডের ব্যাংককে অবস্থিত ইউএনস্ক্যাপের সদর দপ্তরে আনুষ্ঠানিকভাবে এ চুক্তিতে বাংলাদেশের পক্ষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ স্বাক্ষর করবেন।

একই সঙ্গে বাণিজ্যমন্ত্রীকে ‘হাইলেভেল ডায়ালগ অন এনহানসিং রিজিওন্যাল ট্রেড থ্রো ইফেকটিভ পার্টিসিপেশন ইন দ্য ডিজিটাল ইকোনমি’ শীর্ষক ডায়ালগে অংশগ্রহণের জন্য ইউএনস্ক্যাপের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছে। সেখানে তিনি গুরুত্বপূর্ণ বক্তব্য দেবেন।

এ ছাড়া ৩০ আগস্ট, ২০১৭ তারিখ বাণিজ্যমন্ত্রী শ্রীলঙ্কা যাবেন। সেখানে শ্রীলঙ্কার ইন্টারন্যাশনাল ট্রেড এবং বাণিজ্য ও শিল্পমন্ত্রীর সঙ্গে বাণিজ্য, বিনিয়োগ এবং এফটিএ সম্পাদন বিষয়ে মতবিনিময় করবেন। এরপর তিনি ইন্ডিয়া ফাউন্ডেশনের আমন্ত্রণে ৩১ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর কলম্বোয় অনুষ্ঠিতব্য ‘সেকেন্ড ইন্ডিয়ান ওশান কনফারেন্স-২০১৭’-এ যোগদান করে ১ সেপ্টেম্বর মিনিস্টার প্যানেলে বক্তব্য দেবেন।

এতে ২৯টি দেশের প্রতিনিধি অংশগ্রহণ করবেন। এ কনফারেন্সের প্রতিপাদ্য বিষয় হলো- ‘পিস, প্রোগ্রেস এন্ড প্রোসপারিটি’। কনফারেন্সে বাণিজ্যমন্ত্রী ভারত মহাসাগরের তীরবর্তী অঞ্চলের দেশগুলোর সংশ্লিষ্ট মন্ত্রী ও নীতিনির্ধারকদের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ-সংক্রান্ত বিষয়ে আলোচনা করবেন। বাংলাদেশের সঙ্গে দেশগুলোর বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি পাবে বলে আশা করছে বাণিজ্য মন্ত্রণালয়। বাণিজ্যমন্ত্রী আগামী ১ সেপ্টেম্বর দেশে ফিরবেন।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj