ডিএসইতে সূচক বাড়লেও লেনদেন কমেছে

বুধবার, ৩০ আগস্ট ২০১৭

কাগজ প্রতিবেদক : সপ্তাহের তৃতীয় কার্যদিবসে গতকাল মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক আগের দিনের তুলনায় বেড়েছে। তবে উভয় বাজারে কমেছে লেনদেনের পরিমাণ। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ১ পয়েন্ট। আর লেনদেন কমেছে ১০৭ কোটি ৮৬ লাখ টাকা। অপর শেয়ারবাজার সিএসইতে সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স বেড়েছে ১ পয়েন্ট। আর লেনদেন কমেছে ২৩ কোটি ৪১ লাখ টাকা। বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্সের বড় উত্থানে লেনদেন শুরু হয়। প্রথম এক ঘণ্টায় সূচক আগের দিনের তুলনায় ৩৪ পয়েন্ট বেড়ে যায়। তবে দুপুর ১২টার পর থেকে ডিএসইএক্স ক্রমেই নিম্নমুখী হতে থাকে। ফলে সূচকের সামান্য উত্থানে লেনদেন শেষ হয়। ফলে ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন প্রধান মূল্যসূচকের পাশাপাশি বেড়েছে অপর দুটি সূচকও। এর মধ্যে ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১২৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩১৫ পয়েন্টে।

ডিএসইতে গতকাল মোট ৯২৪ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৩২ কোটি ৮১ লাখ টাকার শেয়ার। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১০৭ কোটি ৮৬ লাখ টাকা।

গতকাল বাজারটিতে লেনদেন হওয়া ১৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির দাম। টাকার অঙ্কে গতকাল ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে আইএফআইসি ব্যাংকের শেয়ার। এ দিন প্রতিষ্ঠানটির মোট ৪১ কোটি ১৮ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বিবিএস ক্যাবলসের শেয়ার লেনদেন হয়েছে ৪০ কোটি ২৭ লাখ টাকার। আর ৩০ কোটি ৬৩ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আরএকে সিরামিক।

লেনদেনে এরপর রয়েছে বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, আল-আরাফা ইসলামী ব্যাংক, ফু-ওয়াং সিরামিক, ফরচুন সুজ, এবি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক এবং এমজেএল বাংলাদেশ। গতকাল দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক দশমিক ৬৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ১৪৪ পয়েন্টে। বাজারটিতে এ দিন মোট ২৫১টি প্রতিষ্ঠানের ৪৯ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এর মধ্যে ১১২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। অপরদিকে কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দাম।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj