অস্বাভাবিক হারে বাড়ছে শ্যামপুর সুগার মিলের শেয়ারের দর

বুধবার, ৩০ আগস্ট ২০১৭

কাগজ প্রতিবেদক : অস্বাভাবিকভাবে দর বাড়ছে শেয়ারবাজারে তালিকাভুক্ত সরকারি প্রতিষ্ঠান শ্যামপুর সুগার মিলের। কোম্পানি কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে গতকাল মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে। ডিএসই জানিয়েছে, কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক দর বাড়ার পেছনের কারণ জানতে চেয়ে কোম্পানি কর্তৃপক্ষকে নোটিশ পাঠানো হয়। এর জবাবে কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্র্রতি প্রতিষ্ঠানটির শেয়ারের যে অস্বাভাবিক দর বেড়েছে এর জন্য তাদের কাছে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই। ডিএসই সূত্রে জানা গেছে, গত ১৩ আগস্ট থেকেই শ্যামপুর সুগার মিলের শেয়ারের দর টানা বেড়েছে। তবে ২২ আগস্ট থেকে প্রতিষ্ঠানটির শেয়ারের দর অস্বাভাবিকভাবে বাড়তে থাকে। ২২ থেকে ২৮ আগস্ট কোম্পানিটির প্রতিটি শেয়ারের দর বেড়েছে ২৩ শতাংশের ওপরে। ২২ আগস্ট শ্যামপুর সুগার মিলের শেয়ারের দর ছিল ২২ টাকা ৮০ পয়সা, যা ২৮ আগস্ট লেনদেন শেষে বেড়ে দাঁড়ায় ২৮ টাকা ১০ পয়সায়।

এমন অস্বাভাবিক দর বাড়ার কারণে কোম্পানিটিকে নোটিশ পাঠানো হয়। এরপর গতকাল ডিএসই থেকে প্রতিষ্ঠানটির শেয়ারের দর বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদশীল তথ্য নেই বলে সংবাদ প্রকাশ করা হয়। তবে এরপরও প্রতিষ্ঠানটির শেয়ারের দর বাড়ছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত শ্যামপুর সুগার মিলের শেয়ারের দর বেড়ে হয়েছে ২৮ টাকা ৬০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, পচা কোম্পানি বা জেড গ্রুপে থাকা শ্যামপুর সুগার মিলের মোট শেয়ারের ৫১ শতাংশ রয়েছে সরকারের হাতে। বাকি শেয়ারের ৭ দশমিক ২১ শতাংশ শেয়ার রয়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে আছে ৪১ দশমিক ৭৯ শতাংশ শেয়ার।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj