ওবায়দুল কাদেরের সন্দেহ : রোহিঙ্গা সংকটে ষড়যন্ত্রের রাজনীতি থাকতে পারে

বুধবার, ৩০ আগস্ট ২০১৭

কাগজ প্রতিবেদক : মিয়ানমারের রোহিঙ্গাদের বেশি সংখ্যক উপস্থিতি বাংলাদেশে সামাজিকভাবে একটা বিপর্যয় ঘটাতে পারে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। পাশাপাশি রোহিঙ্গা সংকটের সঙ্গে ষড়যন্ত্রমূলক রাজনীতির একটা সম্পর্ক থাকতে পারে বলেও সন্দেহ প্রকাশ করেছেন তিনি।

গতকাল মঙ্গলবার বিকেলে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ের সম্পাদকমণ্ডলীর সভা শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, একটা বিষয়ে আমরা খুব উদ্বিগ্ন। মিয়ানমার থেকে যেভাবে এক্সপ্লোলড হচ্ছে রোহিঙ্গা, এটা আমাদের জন্য খুবই কঠিন একটা পরিস্থিতির সৃষ্টি করছে। এটা কনটেইন করার মতো অবস্থা আমাদের নেই। কাদের বলেন, কক্সবাজারে এমনিতেই ঠাঁই নাই অবস্থা। সেখানে রোহিঙ্গাদের এত বেশি সংখ্যক উপস্থিতি, এখানে সামাজিকভাবেও একটা বিপর্যয় ঘটাতে পারে।

এর সঙ্গে ষড়যন্ত্রমূলক রাজনীতির সম্পর্ক থাকতে পারে দাবি করে তিনি বলেন, এই ষড়যন্ত্রমূলক বিষয়গুলো আমাদের সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করতে হচ্ছে।

সম্পাদকমণ্ডলীর সভার রোহিঙ্গা ইস্যুর বিষয়ে আলোচনার প্রসঙ্গ তুলে ধরে তিনি আরো বলেন, ক্রমাগত রোহিঙ্গাদের বাংলাদেশে অনুপ্রবেশের ফলে সামাজিক ভারসাম্য রক্ষা করা যাচ্ছে না। মিয়ানমার সরকারের জাতিসংঘের প্রাক্তন মহাসচিব কফি আনানের কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশে অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের তাদের দেশে ফিরিয়ে নেয়ার অনুরোধ জানান তিনি।

বর্ডার খুলে দিয়ে রোহিঙ্গাদের বাংলাদেশে প্রবেশের অনুমতি দিতে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার আহ্বান কোনো ষড়যন্ত্র কিনা এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ষড়যন্ত্র আছে কি নেই সেটা তো কার্যক্রমে বোঝা যায়। বেগম জিয়া দেশে নেই। বিদেশে বসে এই ধরনের বিষয়ে মন্তব্য করা, বক্তব্য দেয়া কোনো রাজনৈতিক দলের প্রধানের দায়িত্ব নয়। তিনি কিছু বলবেন, দেশে এসে বলুক।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সভাপতিত্বে সম্পাদকমণ্ডলীর সভায় উপস্থিত ছিলেন মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, ডা. দিপু মনি, আবদুর রহমান, আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, বি এম মোজাম্মেল হক, এ কে এম এনামুল হক শামীম, মহিবুল হাসান চৌধুরী নওফেল, অসীম কুমার উকিল, মৃণাল কান্তি দাস, ড. আবদুস সোবহান গোলাপ, সুজিত রায় নন্দী, টিপু মুন্সী, শ ম রেজাউল করিম, ডা. রোকেয়া সুলতানা, শামসুন্নাহার চাঁপা, শাম্মী আহমেদ, ব্যারিস্টার বিপ্লব বড়–য়া, আমিনুল ইসলাম আমিন প্রমুখ।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj