রূপপুরের তেজস্ক্রিয় বর্জ্য ফেরত নিতে রাশিয়ার সঙ্গে চুক্তি হচ্ছে আজ

বুধবার, ৩০ আগস্ট ২০১৭

কাগজ প্রতিবেদক : রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের স্পেন্ট ফুয়েল বা তেজষ্ক্রিয় বর্জ্য ফিরিয়ে নিতে রাশিয়ার সঙ্গে আজ বুধবার চুক্তি করতে যাচ্ছে সরকার। এ জন্য সরকারের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধি দল গত সোমবার রাশিয়া পৌঁছেছেন। আজ বাংলাদেশ সময় বিকেল ৫টায় রাশিয়ার রাজধানী মস্কোয় চুক্তিটি স্বাক্ষরিত হবে। চুক্তিতে নিজ নিজ পক্ষে স্বাক্ষর করবেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং রোসাটমের মহাপরিচালক এ লেকাচভ।

মন্ত্রণালয় সূত্র জানায়, চুক্তি সই করতে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ছাড়াও মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসেন ও প্রকল্প পরিচালক শওকত আকবর রাশিয়ায় গেছেন। চুক্তি অনুযায়ী, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তেজষ্ক্রিয় বর্জ্য নিজেদের তত্ত্বাবধানে ফেরত নিয়ে রাশিয়া তা পরিশোধনও করবে।

প্রসঙ্গত, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে জ্বালানি হিসেবে ইউরেনিয়াম ব্যবহার করা হয়। পারমাণবিক চুল্লিতে এই জ্বালানি শতভাগ ব্যবহৃত হয় না। যেটুকু বাকি থাকে তা তেজষ্ক্রিয় জ্বালানি বর্জ্য এবং তা উচ্চমাত্রায় তেজষ্ক্রিয়তা ছড়ায়। সঙ্গত কারণেই পারমাণবিক চুল্লি থেকে এই বর্জ্য অপসারণ করার পর তা বিশেষ ব্যবস্থাপনায় সংরক্ষণ করতে হয়।

উল্লেখ্য, গত ৫ জুন মন্ত্রিসভায় স্পেন্ট ফুয়েল ফেরত নেয়া সংক্রান্ত চুক্তিটি অনুমোদন দেয়া হয়। আগামী অক্টোবরে বিদ্যুৎকেন্দ্রটির মূল নির্মাণকাজ শুরু হবে। দুই হাজার ৪০০ মেগাওয়াটের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি ২০২২ সালে চালু হবে। বিদ্যুৎকেন্দ্র চালু হওয়ায় ১০ বছর পর থেকে এ স্পেন্ট ফুয়েল অপসারণ প্রক্রিয়া শুরু হবে।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj