এলিস-মাহমুদ আলী বৈঠক : রোহিঙ্গা সংকট নিরসনে যুক্তরাষ্ট্রের সমর্থন চায় বাংলাদেশ

বুধবার, ৩০ আগস্ট ২০১৭

কাগজ ডেস্ক : রোহিঙ্গা সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্রের সমর্থন চেয়েছে বাংলাদেশ। গতকাল মঙ্গলবার সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়াবিষয়ক ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি এলিস ওয়েলসের সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এ সমর্থন লাভের আশাবাদ ব্যক্ত করেন। এ সময় চলমান রোহিঙ্গা পরিস্থিতিকে অত্যন্ত উদ্বেগজনক বলে মন্তব্য করেন এলিস ওয়েলস। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, ওয়েলস ২ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকা, ইসলামাবাদ ও কলম্বো সফর করবেন। এর অংশ হিসেবে একদিনের সফরে গতকাল সকালে প্রথমবারের মতো ঢাকায় আসেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়াবিষয়ক ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি এলিস ওয়েলস।

গতকাল তিনি পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী, জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহী ও নিরাপত্তা উপদেষ্টা তারিক সিদ্দিকীর সঙ্গে সাক্ষাৎ করেন।

এ এইচ মাহমুদ আলী এলিসকে রাখাইন পরিস্থিতি ব্যাখ্যা করেন এবং বাংলাদেশ সরকার কী কী ব্যবস্থা নিয়েছে সেটি জানান। কফি আনান কমিশনের রিপোর্টকে মাথায় রেখে মিয়ানমার সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নেবে এমন আশা প্রকাশ করে তিনি এলিসকে বলেন, রাখাইন প্রদেশের জন্য গঠিত কফি আনান কমিশন রিপোর্টকে বাংলাদেশ সমর্থন করে।

এদিকে ১ সেপ্টেম্বর কলম্বোয় অনুষ্ঠেয় ‘ইন্ডিয়ান ওশেন কনফারেন্স’-এ যোগ দিতে আজ বুধবার শ্রীলঙ্কা যাচ্ছেন এলিস ওয়েলস। ওই কনফারেন্সে ভারত মহাসাগরীয় অঞ্চলে শান্তি, উন্নয়ন ও সমৃদ্ধির জন্য পৃথিবীর বিভিন্ন দেশ থেকে উচ্চ পর্যায়ের কর্মকর্তারা অংশ নেবেন।

দ্বিতীয় সংস্করন'র আরও সংবাদ
Bhorerkagoj