এখন তো আপিল ছাড়া কোনো পথ দেখছি না : উত্তম আকাশ

মঙ্গলবার, ১৪ নভেম্বর ২০১৭

চিত্রনায়িকা নিপুণ অভিনীত ‘ধূসর কুয়াশা’ ছবিটি নিষিদ্ধ করেছে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড। দীর্ঘদিন ধরে সেন্সর বোর্ডে আটকে ছিল নির্মাতা উত্তম আকাশ পরিচালিত এই ছবিটি। আলাপকালে বিস্তারিত জানালেন পরিচালক উত্তম আকাশ

ভো.কা. : ‘ধূসর কুয়াশা’ ছবিটি কবে সেন্সর বোর্ডে জমা দিয়েছিলেন?

উত্তম আকাশ : গত জুলাই মাসে ছবিটি সেন্সর বোর্ডে জমা দেয়া হয়। এরপর কিছুটা সংশোধন করে আবারো ছবিটি জমা দিই। সংশোধন কপিটি সেন্সরে জমা দেয়ার তিন মাস পর ছবিটি নিষিদ্ধ করল সেন্সর বোর্ড।

ভো.কা.: ছবিটি কেন আটকে দেয়া হয়েছে?

উত্তম আকাশ : সেন্সর বোর্ড থেকে আটকানো হয়েছে ছবিটি। এর আগে বলা হয়েছিল ছবিটি রিভাইস করে দিতে। সেটা করে দিলাম। এরপর কেন আটকানো হয়েছে আমি তো বলতে পারব না। এই ছবিতে এমন কিছু নেই যার জন্য ছবিটি আটকানো হবে। আমি আসলে বুঝতে পারছি না। সেন্সর বোর্ডে যারা গুণীজন আছেন বিষয়টা তারাই ভালো বলতে পারবেন। একটা ছবিকে আটকাতে গেলে কিছু কারণ থাকতে হয়। এখন কারো প্রতি যদি ব্যক্তিগত আক্রোশ থাকে সেটাও জানি না।

ভো.কা : এই ছবির নবাগত নায়ক মুন্নাই তো ছবির প্রযোজক?

উত্তম আকাশ : হ্যাঁ। নিপুণের সঙ্গে মুন্নাকেই হিরো হিসেবে দেখতে পাবেন দর্শক। তিনি নিজেই ছবিটির প্রযোজক। আমার প্রযোজক নতুন, তিনি অনেক কষ্ট করে ছবিটাতে বিনিয়োগ করেছেন। আমি মনে করি, সিনেমাটা আটকে দেয়ার মতো কিছুই নেই। ছবিতে ন্যুড কিছুই দেখানো হয়নি। ছবিটাতে পলিটিক্যালও কিছু নেই।

ভো.কা : সিনেমার কাহিনীর অসংলগ্নতা, নারী ধর্ষণ, নিলামে তুলে বিক্রি এমন কিছু দৃশ্যের পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীকে হাস্যকর হিসেবে উপস্থাপন করা হয়েছে- এমন অভিযোগ পাওয়া গেছে সেন্সর বোর্ডের কাছ থেকে।

উত্তম আকাশ : সিনেমায় বৈচিত্র্য থাকতে হবে। সমাজে কি নারী নির্যাতন হচ্ছে না, মানুষকে তুলে নিয়ে যাওয়া হচ্ছে না। তাহলে সিনেমায় সেগুলো দেখালে সমস্যা কী? আমি ২৭টারও বেশি চলচ্চিত্র করেছি। আর আমার সিনেমা অশ্লীলতার দায়ে আটকে দেয়া হলো।

ভো.কা. : মুক্তির প্রক্রিয়া নিয়ে কিছু ভেবেছেন এখন?

উত্তম আকাশ : এখন আপিল করতে হবে। আপিল ছাড়া তো কোনো পথ নেই। প্রথমে কিছু রিভাইস দেয়া হয়েছে সেগুলো করেছি। এরপরও ছবিটা আটকে দেয়া হয়েছে। এখন তো আপিল ছাড়া কোনো পথ দেখছি না। সেখানেও ছাড়পত্রের প্রক্রিয়া না এগোলে হাইকোর্টে রিট করব।

:: বিনোদন প্রতিবেদক

বিনোদন'র আরও সংবাদ
Bhorerkagoj