শ্রমিক ছাঁটাই করবে ওয়ালমার্ট

রবিবার, ১৪ জানুয়ারি ২০১৮

অর্থ শিল্প ডেস্ক : গত মাসে যুক্তরাষ্ট্র সরকারের করপোরেট করহার কর্তনের কারণে মুনাফা বৃদ্ধির সম্ভাবনায় কর্মীদের মজুরি বাড়াচ্ছে মার্কিন বহুজাতিক খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্ট।

চলতি বছরের ফেব্রুয়ারি থেকে চুক্তিভিত্তিক কর্মীদের ন্যূনতম মজুরি বাড়িয়ে ঘণ্টাপ্রতি ১১ ডলার করা হবে বলে সম্প্র্রতি ওয়ালমার্ট জানিয়েছে।

পাশাপাশি দোকান বন্ধ ও কয়েক হাজার কর্মী ছাঁটাইয়েরও ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। বিশ্বের বৃহত্তম খুচরা বিক্রেতা ও বেসরকারি নিয়োগ প্রতিষ্ঠান ওয়ালমার্টের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, স্যামস ক্লাব মূল্যছাড় গুদামের ৬৩টি বা প্রায় এক-দশমাংশ বন্ধ করে দেবে। মুনাফা পর্যালোচনার পর প্রায় ৫০টি দোকান স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হবে এবং আরো ১২টির মতো দোকান বন্ধ করে ই-কমার্স ওয়্যারহাউজ হিসেবে পুনরায় খোলা হবে।

ওয়ালমার্টের প্রতিটি স্যামস ক্লাব স্টোরে প্রায় ১৫০ জনের মতো কর্মী রয়েছেন। এতগুলো দোকান বন্ধ করে দেয়া হলে সার্বিকভাবে প্রায় সাড়ে সাত হাজার কর্মীর কর্মসংস্থান ক্ষতিগ্রস্ত হবে।

ক্ষতিগ্রস্ত কর্মীদের মধ্য থেকেই নতুন করে খোলা গুদাম ও অন্যান্য দোকানে কাজ দেয়া হবে বলে ওই কর্মকর্তা জানিয়েছেন।

এর আগে গত বৃহস্পতিবার সকালে ওয়ালমার্ট ন্যূনতম মজুরি বাড়ানোর ঘোষণা দেয়। মজুরি বাড়ানোর পাশাপাশি কর্মীদের সেবার সময়সীমার ওপর নির্ভর করে ১ হাজার ডলার পর্যন্ত এককালীন বোনাস এবং মাতৃত্বকালীন ও অভিভাবকত্বকালীন ছুটির সুবিধা সম্প্রসারণের ঘোষণা দিয়েছে কোম্পানিটি।

এদিকে ওয়ালমার্টের মজুরি বৃদ্ধির পরিকল্পনা হোয়াইট হাউসে প্রশংসিত হলেও ছাঁটাইয়ের বিষয়টিকে উপেক্ষা করা হয়েছে। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স সাংবাদিকদের বলেন, ওয়ালমার্ট দেশের সবচেয়ে বড় নিয়োগকারী প্রতিষ্ঠান। এমন একটি প্রতিষ্ঠানের কয়েক লাখ কর্মীর জন্য এ ধরনের উদ্যোগ অনেক বড় একটি বিষয়।

সরকারের কর সংস্কার ও কর কর্তন প্যাকেজের ফলে আমরা যে ধরনের প্রভাব আশা করেছিলাম এটা তারই আরেকটি প্রমাণ। মার্কিন অর্থমন্ত্রী স্টিফেন মানিউচিনও ওয়ালমার্টের মজুরি বৃদ্ধির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

অর্থ-শিল্প-বাণিজ্য'র আরও সংবাদ
Bhorerkagoj