সাংবাদিকদের সভা ও বিবৃতি : শ্যামল দত্তের বিরুদ্ধে মামলা দায়েরের প্রতিবাদ অব্যাহত

রবিবার, ১৪ জানুয়ারি ২০১৮

কাগজ ডেস্ক : ভোরের কাগজ সম্পাদক ও বিশিষ্ট টিভি ব্যক্তিত্ব শ্যামল দত্তের বিরুদ্ধে মানহানিকর মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি এবং প্রাণনাশের হুমকির প্রতিবাদে গতকাল শনিবারও দেশের বিভিন্ন স্থানে সভা করেছেন সাংবাদিকরা। সভায় বক্তারা বলেন, একটি মহল বিভিন্নভাবে গণমাধ্যমের গলা টিপে ধরতে চায়। তারা অবিলম্বে সাংবাদিক শ্যামল দত্তের বিরুদ্ধে এ মিথ্যা মামলা প্রত্যাহার ও তার নিরাপত্তা নিশ্চিতের দাবি জানান। এ সম্পর্কে আমাদের প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন-

ওসমানীনগর (সিলেট) : ওসমানীনগরের বিভিন্ন পত্রিকায় কর্মরত সাংবাদিকরা শনিবার বিকেলে এক প্রতিবাদ সভায় মিলিত হন। স্থানীয় গোয়ালাবাজারে আয়োজিত প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন ভোরের কাগজের ওসমানীনগর প্রতিনিধি উজ্জ্বল ধর। দৈনিক সমকালের ওসমানীনগর প্রতিনিধি আনোয়ার আনার পরিচালনায় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মানবজমিনের প্রতিনিধি জয়নাল আবেদীন, ইনকিলাবের আবুল কালাম আজাদ, উত্তর-পূর্বের সিতু সূত্রধর, দৈনিক অর্থনীতি পত্রিকার আব্দুল মতিন, আমাদের সময়ের রনিক পাল, অনলাইন পত্রিকা সুরমা নিউজের জুবেল আহমদ প্রমুখ।

জগন্নাথপুর (সুনামগঞ্জ) : সম্পাদক শ্যামল দত্তের বিরুদ্ধে হয়রানিমূলক মামলার প্রতিবাদ ও নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন জগন্নাথপুর অনলাইন প্রেসক্লাবের সভাপতি ওয়াহিদুর রহমান ওয়াহিদ, সাধারণ সম্পাদক মো. আবদুল হাই, সহসভাপতি মো. আবদুল ওয়াহিদ, মো. হুমায়ুন কবির, যুগ্ম সাধারণ সম্পাদক ভোরের কাগজ প্রতিনিধি রিয়াজ রহমান, মুক্তিযোদ্ধা সাবেক ডেপুটি কমান্ডার মো. আবদুল হক, উপজেলা জাতীয় যুব সংহতির সিনিয়র সহসভাপতি আবদাল মিয়া, দলিল লেখক সমিতির সাধারণ সম্পাদক মো. আফাজ উদ্দিন, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির

জগন্নাথপুর উপজেলা সভাপতি মাওলানা অলি উদ্দিন, সাধারণ সম্পাদক মো. আবুল হোসেন মিজি প্রমুখ। বিবৃতিদাতারা ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তের বিরুদ্ধে দায়ের করা হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান।

কাপ্তাই (রাঙ্গামাটি) : সম্পাদক শ্যামল দত্তের বিরুদ্ধে হয়রানিমূলক ও মানহানিকর মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি এবং প্রাণনাশের হুমকির ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন কাপ্তাইয়ের বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা। গতকাল দুপুরে কাপ্তাই বনশ্রী পর্যটন কমপ্লেক্সে আয়োজিত প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন রাঙ্গামাটি জেলা পরিষদের সাবেক সদস্য ও নাগরিক কমিটির সভাপতি প্রকৌশলী রুবায়েত আক্তার। এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কাপ্তাই সাংবাদিক ফোরামের সভাপতি ও যুগান্তর প্রতিনিধি মো. ইলিয়াছ, সাধারণ সম্পাদক ও ভোরের কাগজ প্রতিনিধি মাহফুজ আলম, জনতার সংবাদ প্রতিনিধি আলমগীর কবির, চট্টগ্রাম মঞ্চ পত্রিকার প্রতিনিধি আল মামুন, রাজস্থলী প্রতিনিধি হারাধন প্রমুখ।

ভূঞাপুর (টাঙ্গাইল) : দেশবরেণ্য সাংবাদিক ও ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তকে প্রাণনাশের হুমকি এবং তার বিরুদ্ধে মানহানিকর মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদ জানিয়েছেন ভূঞাপুরে কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা। ভূঞাপুর প্রেসক্লাবের উদ্যোগে গতকাল শনিবার দুপুরে এ প্রতিবাদ সভার আয়োজন করা হয়। ভূঞাপুর প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক যুগান্তরের প্রতিনিধি আসাদুল ইসলাম বাবুলের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী স্থানীয় সংসদ সদস্য খন্দকার আসাদুজ্জামানের ছেলে কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা খন্দকার মশিউজ্জামান রোমেল (সিআইপি)। প্রতিবাদ সভায় খন্দকার মশিউজ্জামান রোমেল বলেন, শ্যামল দত্ত একজন দেশবরেণ্য সাংবাদিক। তাকে প্রাণনাশের হুমকি ও মিথ্যা মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি খুবই দুঃখজনক। এর আগে ভূঞাপুর প্রেসক্লাবের লিখিত বিবৃতিতে সাংবাদিকরা জানান, এ ধরনের হুমকি ও মামলা দিয়ে গণমাধ্যমের কণ্ঠরোধ ও অসাম্প্রদায়িক চেতনাকে বিনাস করা যাবে না। এ সময় উপস্থিত ছিলেন সাংবাদিক বদিউজ্জামান খান, শাহ আলম প্রামাণিক, সন্তোষ কুমার দত্ত, আখতার হোসেন খান, অভিজিৎ ঘোষ, আনোয়ার হোসনে বকুল, সিরাজুল ইসলাম কিসলু, শফিুকুল ইসলাম শাহীন, এনামুল হক মুকুল, সোহেল তালুকদার, সৈয়দ সরোয়ার সাদী রাজু প্রমুখ।

ধামইরহাট, (নওগাঁ) : ভোরের কাগজ সম্পাদক ও মিডিয়া ব্যক্তিত্ব শ্যামল দত্তের বিরুদ্ধে মানহানিকর মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি ও প্রাণনাশের হুমকির নিন্দা জানিয়েছেন ধামইরহাট প্রেসক্লাবের সদস্যরা। গত বুধবার বিকেলে প্রেসক্লাবে আব্দুল মালেকের সভাপতিত্বে প্রতিবাদ সভায় প্রেসক্লাবের চিফ এডভাইজার, সাবেক সভাপতি ও ভোরের কাগজ প্রতিনিধি আব্দুল আজিজ মণ্ডল, দৈনিক করতোয়া ও নয়া দিগন্তের প্রতিনিধি মোজাম্মেল হক, দৈনিক ভোরের ডাক ও শানসাহিন প্রতিনিধি নুরুল ইসলাম, দৈনিক দাবানল ও সমাচারের প্রতিনিধি আব্দুল্লাহ হামিদি, দৈনিক সংবাদ প্রতিনিধি ও প্রেসক্লাব সেক্রেটারি আবু হেনা মোস্তফা কামাল, দৈনিক আমাদের সময় পত্রিকার প্রতিনিধি আবু মুসা স্বপন, দৈনিক বাংলাদেশের প্রতিনিধি সন্তোষ কুমার সাহা, দৈনিক উত্তরবঙ্গ বাণী প্রতিনিধি ছেলিম রেজা, দৈনিক সংগ্রামের প্রতিনিধি আব্দুল কাদের, দৈনিক ইত্তেফাকের প্রতিনিধি আব্দুল বাকী, দৈনিক ভোরের দপর্ণ প্রতিনিধি আব্দুল মালেক, দৈনিক আমার দেশ ও আজকালের খবরের প্রতিনিধি হারুন আল রশিদ। তারা অবিলম্বে এ মামলা প্রত্যাহারের জোর দাবি জানান।

শেষ পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj