ঘাটাইলে উন্নয়ন মেলার মূল আকর্ষণ বিষমুক্ত সবজি

রবিবার, ১৪ জানুয়ারি ২০১৮

ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি : সারা দেশের ন্যায় উপজেলায় ৩ দিনের উন্নয়ন মেলা শুরু হয়েছে। মেলায় ৫৬টি স্টলে উপজেলার প্রতিটি দপ্তরের কর্মকর্তারা অংশ নেন। এবার মেলার মূল আকর্ষণ বিষমুক্ত সবজি।

বিষমুক্ত সবজি চাষে জনগণকে সচেতন করার লক্ষ্যে উপজেলার কৃষি কর্মকর্তা আব্দুল মতিন বিশ্বাস জানান, আমাদের দেশের কৃষকরা উৎপাদনে এগিয়ে থাকলেও বাজারজাত করায় অনেক পিছিয়ে আছেন। ২০১৪ সাল থেকে শুরু হয় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সহযোগিতায় কীভাবে বিষমুক্ত সবজি উৎপাদন করতে হয় প্রশিক্ষণের মাধ্যমে তা জানানো হয়।

এবার স্থানীয় রোগযুক্ত চারা ও কীটনাশক রাসায়নিক সার ব্যবহার বন্ধ করে জৈবসার ও উন্নত চারা লাগিয়ে কীভাবে বিষমুক্ত স্বাস্থ্যসম্মত সবজি উৎপাদন করা যায় সে বিষয়ে প্রান্তিক পর্যায়ে কৃষককে সচেতন করে তোলা হচ্ছে। বর্তমানে উপজেলার বীরসিংহ, আথাইল শিমুল, ছয়আনি বকশিয়া, এলাকা, পাহাড়ি অঞ্চলের গানজেনা গ্রামে মোট ১৫০ হেক্টর জমিতে বিষমুক্ত সবজি চাষ চলছে। এসব জমিতে ফুলকপি, বাঁধাকপি, লাউ, মিষ্টি কুমড়াসহ বিভিন্ন জাতের বিষমুক্ত সবজি আবাদ করা হচ্ছে।

উপজেলা কৃষি অফিস জানায়, ২০১৪-১৫ অর্থবছরে ১৮০০ কৃষককে বিষমুক্ত সবজি আবাদের ওপর প্রশিক্ষণ দেয়া হয়েছে।

পাঁচটিকরি গ্রামের কৃষক মো. আশরাফ হোসেন জানান, আমি উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় এফএমসি কৃষক মাঠ স্কুলে ৬ মাস প্রশিক্ষণ নিয়ে বর্তমানে বিষমুক্ত সবজি আবাদ করে বাজারজাত করছি।

ভবিষ্যতে বিষমুক্ত সবজি চাষ করা প্রসঙ্গে উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল মতিন বিশ্বাস জানান, আমরা বিষমুক্ত সবজি আবাদ করে উৎপাদিত সবজি, বিভিন্ন শপিংমলে এবং পরে বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করার পরিকল্পনা নিয়েছি।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj