প্রণব মুখার্জি আসছেন আজ

রবিবার, ১৪ জানুয়ারি ২০১৮

কাগজ প্রতিবেদক : ভারতের সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখার্জি পাঁচ দিনের সফরে বাংলাদেশে আসছেন আজ। তাকে বহনকারী জেট এয়ারওয়েজের একটি ফ্লাইট আজ বিকেল ৪টায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পর পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী তাকে স্বাগত জানানোর কথা রয়েছে।

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনের কর্মকর্তারা জানিয়েছেন, ভারতের এই সাবেক বাঙালি প্রেসিডেন্ট আগামীকাল সোমবার বাংলা একাডেমিতে অনুষ্ঠেয় আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন। গতকাল শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করেন।

‘বিশ্বমানব হবি যদি কায়মনে বাঙালি হ’ শিরোনামে এ সাহিত্য সম্মেলনে বাংলাদেশসহ বিভিন্ন দেশের তিন শতাধিক কবি, লেখক, সাহিত্যিক ও সমালোচক অংশ নিচ্ছেন। নিখিল ভারত বঙ্গ সাহিত্য পরিষদ এবং ফ্রেন্ডস অব বাংলাদেশের যৌথ আয়োজনে বাংলাদেশে প্রথমবারের মতো এই সম্মেলনের আহ্বায়ক ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

ভারতীয় দূতাবাস এবং বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, মঙ্গলবার চট্টগ্রাম যাবেন প্রণব মুখার্জি। রাউজানে মাস্টারদা সূর্য সেনের বাড়ি পরিদর্শন শেষে যাবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্য সেন হলে। ওই দিন তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্মারক বক্তৃতায় অংশ নেবেন।

বুধবার ঢাকায় ফিরবেন তিনি এবং আগামী বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি ভারতের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন-২০১৮ তার এই সফরের মূল উদ্দেশ্য হলেও বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

প্রণব মুখার্জি ভারতের প্রেসিডেন্টের মেয়াদ পূর্ণ করেন গত বছরের ২৪ জুলাই। এরপর এটাই তার প্রথম বিদেশ সফর। প্রেসিডেন্ট পদে আসীন থাকা অবস্থায় এর আগে ২০১৫ সালে তিনি বাংলাদেশ সফর করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, প্রেসিডেন্ট পদে না থাকলেও তাকে প্রেসিডেন্টের সমমানের সম্মাননা দেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে সরকার। ঠিক একইভাবে তার নিরাপত্তার বিষয়টিও বিবেচনা করা হচ্ছে।

শেষ পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj