ঢাকায় মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী খ শোয়ে

বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

কাগজ প্রতিবেদক : রোহিঙ্গা প্রত্যাবাসনসহ বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যকার বিভিন্ন ইস্যুতে চলমান সমস্যা সমাধানের লক্ষ্যে আলোচনার জন্য দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নিতে ঢাকায় এসেছেন মিয়ানমারের স্বরাষ্ট্রমন্ত্রী খ শোয়ে। গতকাল বুধবার ১২ সদস্যের একটি প্রতিনিধিদল নিয়ে তিনি ঢাকায় পৌঁছেন। আজ বৃহস্পতিবার দুই দিনব্যাপী এ বৈঠক শুরু হবে। গতকাল এ তথ্য জানিয়েছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন, ইয়াবার চোরাচালান বন্ধ ও সীমান্তে দুই দেশের নিরাপত্তা বাহিনীর মধ্যে সহযোগিতার বিষয়গুলো প্রাধান্য পাবে। মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গাদের ফেরত পাঠানোর ব্যাপারে কথা হয়েছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে গত বছরের ২৩ অক্টোবর আমরা মিয়ানমার গিয়েছিলাম এবং সেখানে ১০টি বিষয়ে একটি ঘোষণা দেয়া হয়। পরে আমরা দেশে এসে মিয়ানমারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আমন্ত্রণ জানিয়ে চিঠি দিয়েছিলাম। এর অংশ হিসেবে মিয়ানমারের ১২ সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় এসেছে। দলটির সঙ্গে সব বিষয়ে আলোচনা হবে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, আলোচনায় রোহিঙ্গা প্রত্যাবাসন, অবৈধভাবে সীমান্ত অতিক্রম, মানবপাচার, অস্ত্র ও মাদক চোরাচালান, সমুদ্রে ডাকাতি রোধের বিষয়গুলো বিশেষ গুরুত্ব পাবে। এ ছাড়া মিয়ানমার সরকারের পক্ষ থেকে ইতোপূর্বে বাংলাদেশ কর্তৃপক্ষকে দেয়া আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি বা আরসার ১ হাজার ৩০০ সদস্যের তালিকার বিষয়টিও উত্থাপিত হতে পারে বৈঠকে।

প্রথম পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj