বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে কৃষিবিদ দিবস পালিত

বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

সারা দেশ ডেস্ক : ‘বঙ্গবন্ধুর অবদান, কৃষিবিদ ক্লাস ওয়ান’ এ স্লোগানকে সামনে রেখে গত গত মঙ্গলবার বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে কৃষিবিদ দিবস পালিত হয়। ভোরের কাগজ প্রতিনিধিদের পাঠানো সংবাদ-

দিনাজপুর : হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কৃষিবিদ দিবস পালিত হয়। কর্মসূচির অংশ হিসেবে সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর প্রফেসর মো. মিজানুর রহমানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও ছাত্রছাত্রীদের নিয়ে কৃষিবিদ দিবসের র‌্যালি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এরপর দিবসের তাৎপর্যের ওপর ভিত্তি করে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম-২ এ ছাত্র পরামর্শ ও নির্দেশনা শাখার পরিচালক প্রফেসর ড. মো. তারিকুল ইসলামের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর ও বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সাবেক সদস্য ইমেরিটাস প্রফেসর ড. এম এ সাত্তার মণ্ডল এবং প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর প্রফেসর মো. মিজানুর রহমান।

দিবসের তাৎপর্য তুলে ধরে ওই আলোচনা সভায় মুখ্য আলোচক হিসেবে ড. এম এ সাত্তার মণ্ডল বলেন, বঙ্গবন্ধু স্বাধীনতার পরেই ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গঠন করার জন্য গ্রাম ও কৃষি উন্নয়নের নানামুখী পরিকল্পনা হাতে নেন। তিনি তার গঠিত পরিকল্পনা কমিশনে কৃষিবিদদের অন্তর্ভুক্ত করেন। তিনি ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি সরকারি চাকরিতে কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদার ঘোষণা দেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

জয়পুরহাট : দিবসটি উপলক্ষে র‌্যালি জেলা প্রাণিসম্পদ কার্যালয় থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জয়পুরহাট সুগার মিল ভিওআইপি গেস্ট হাউস মিলনায়তনে আলোসভা অনুষ্ঠিত হয়। কৃষিবিদ ইনস্টিটিউশন জয়পুরহাট শাখার উদ্যোগে শাখা সভাপতি জয়পুরহাট সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা কামালের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জয়পুরহাটের উপপরিচালক ইনস্টিটিউশনের সহসভাপতি সুধেন্দ্রনাথ রায় ও জেলা মৎস্য কর্মকর্তা আব্দুল মিয়া, এফডিআইএলের পিএসও ডা. আমিনুল ইসলাম, জেলা প্রানিসম্পদ কর্মকর্তা আব্দুস সালাম সোনার, জয়পুরহাট সুগার মিলের মহাব্যবস্থাপক (কৃষি) ও ঝিনাইদহ শাখার সাধারণ সম্পাদক মজিবুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক জয়পুরহাট সুগার মিলের ডিজিএম আব্দুস সালাম ফকির, সদর উপজেলা সাবেক কৃষি কর্মকর্তা হাফিজার রহমান প্রমুখ।

ঝিনাইদহ : কৃষিবিদ ইনস্টিটিউট জেলা শাখার উদ্যোগে সকালে শহরের পায়রাচত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে মুজিব চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন কৃষিবিদরা। পরে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কক্ষে আলেচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় ঝিনাইদহ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক জিএম আব্দুর রউফ, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. হাফিজুর রহমান, মোবারকগঞ্জ সুগার মিলের ডিজি (প্রশাসন) দিলিপ বিশ্বাস, জেলা মৎস্য কর্মকর্তা আলফাজুর রহমান, সদর উপজেলা কৃষি কর্মকর্তা ড. খান মো. মনিরুজ্জামানসহ অন্যরা বক্তব্য রাখেন।

এ সময় বক্তারা বলেন, যারা কৃষি নিয়ে কাজ করে তারাই সভ্যতার নির্মাতা। প্রাচীন মর্যাদাপূর্ণ পেশা কৃষি। দেশের উন্নয়ন করতে হলে কৃষিতে উন্নয়ন করতে হবে। বঙ্গবন্ধু সেটি উপলব্ধি করেই কৃষিবিদদের ১ম শ্রেণির পদমর্যাদা দিয়েছিলেন, কৃষিবিদরা তার মর্যাদা রেখেছেন। দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

সারাদেশ'র আরও সংবাদ
Bhorerkagoj