ড. অনুপম সেনের বইয়ের ‘লাইব্রেরি এডিশন’

বুধবার, ৭ মার্চ ২০১৮

চট্টগ্রাম অফিস : প্রফেসর ড. অনুপম সেনের গবেষণাগ্রন্থ ‘দি স্টেট, ইন্ডাস্ট্রিয়ালাইজেশন এন্ড ক্লাস ফরমেশনস ইন ইন্ডিয়া’ প্রকাশের সাড়ে তিন দশক পর প্রকাশনী সংস্থা রাউটলেজ আবার ‘লাইব্রেরি এডিশন’ হিসেবে প্রকাশ করল। খুব মূল্যবান গ্রন্থকেই সাধারণত ‘লাইব্রেরি এডিশন’ হিসেবে প্রকাশ করা হয়। ‘রাউটলেজ লাইব্রেরি এডিশন: ব্রিটিশ ইন ইন্ডিয়া’ শিরোনামের এই এডিশনের ২৩তম খণ্ড হিসেবে গ্রন্থটি প্রকাশিত হয়েছে। বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ প্রকাশনা প্রতিষ্ঠান ‘রাউটলেজ এন্ড কেগানপল’ ১৯৮২ সালে বইটি প্রকাশ করে।

উত্তর আমেরিকার বহু বিশ্ববিদ্যালয়সহ কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয়, আমেরিকার ফ্লোরিডা বিশ্ববিদ্যালয় ও নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়, সুইডেনের টিনবারজেন বিশ্ববিদ্যালয়, ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়, জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় ও কলকাতা বিশ্ববিদ্যালয়সহ বিশ্বের অনেক বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান, উন্নয়ন অর্থনীতি (ডেভেলপমেন্ট ইকোনমিক্স) ও রাষ্ট্র্রবিজ্ঞানের পাঠ্যতালিকায় গ্রন্থটি অন্তর্ভুক্ত করা হয়।

বস্তুত বিগত সাড়ে ৩ দশক ধরে ড. অনুপম সেনের ‘দি স্টেট, ইন্ডাস্ট্রিয়ালাইজেশন এন্ড ক্লাস ফরমেশন্স ইন ইন্ডিয়া’ গ্রন্থটি অব্যাহতভাবে গবেষণা ও শিক্ষায় ব্যবহৃত হওয়ার কারণেই ‘রাউটলেজ লাইব্রেরি এডিশন : ব্রিটিশ ইন ইন্ডিয়া’তে গ্রন্থটি স্থান পেয়েছে। এই বিরল অর্জন বাংলাদেশের জন্য অসামান্য গৌরবের। ১৯৮২ সালে প্রকাশিত গ্রন্থটির মূল্য ছিল ১৫ ব্রিটিশ পাউন্ড। ‘রাউটলেজ লাইব্রেরি এডিশন’-এ গ্রন্থটির বর্তমান মূল্য ৯৯ ব্রিটিশ পাউন্ড, ইউএস ডলারে ১৩৫ ডলার, সুইডিশ ক্রোনারে ১৩৬০ ক্রোনার। এমাজন.কম-এ গ্রন্থটি পাওয়া যাচ্ছে।

‘রাউটলেজ লাইব্রেরি এডিশন : ব্রিটিশ ইন ইন্ডিয়া’ শিরোনামের এই এডিশনের ২৩তম খণ্ড হিসেবে গ্রন্থটি প্রকাশিত হয়েছে। এই এডিশনে ৩০টি গ্রন্থের মধ্যে প্রফেসর ড. অনুপম সেনের ‘দি স্টেট, ইন্ডাস্ট্রিয়ালাইজেশন এন্ড ক্লাস ফরমেশন্স ইন ইন্ডিয়া’ একটি মূল্যবান সংযোজন। উল্লেখ্য, ভারতীয় উপমহাদেশে ব্রিটিশদের শোষণ ও অপশাসনের বিভিন্ন দিক বর্ণনা করে ‘ইকোনমিক হিস্ট্রি অব ইন্ডিয়া’ নামে ২ খণ্ডে (কোম্পানি আমল ও ইম্পেরিয়াল আমল) রমেশচন্দ্র দত্ত প্রথম গ্রন্থ রচনা করেন- যা ১৯০১ সালে রাউটলেজ থেকে প্রকাশিত হয়।

শেষ পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj